খাওয়ার কতক্ষণ আগে চিয়া সিড পানিতে ভিজিয়ে রাখবেন? - Samakal

চিয়া সিড স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। এই বীজের মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ফাইবার, প্রোটিন এবং বিভিন্ন ধরনের প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। ওজন কমানোর জন্য অনেকেই চিয়া সিড ভেজানো পানি খান। কেউ আবার ওটসের উপর চিয়া সিড ছড়িয়ে খান। তবে চিয়া সিড খাওয়ার সঠিক উপায় অনেকেরই হয়তো জানা নেই। 

কীভাবে চিয়া সিড খাবেন তার কয়েকটি পদ্ধতি জানানো হয়েছে 'হিন্দুস্তান টাইমসে'র এক প্রতিবেদনে। যেমন-

চিয়া সিড কখনওই কাঁচা খাওয়া উচিত নয়। দুধ হোক বা পানি, চিয়া সিড ভেজানোর সঠিক পদ্ধতি রয়েছে। হয়তো এই বীজ পানিতে বা দুধে ভেজালে জেলের আকার ধারণ করে। কিন্তু এভাবেই পুডিং বা স্মুদিতে চিয়া সিড মিশিয়ে খাওয়া উচিত।

চিয়া সিড জলে ভেজালে যে জেল উৎপন্ন হয়, তাতে প্রয়োজনীয় পুষ্টিগুলো ভেঙে যায়। এটি শরীরের জন্য ভালো। তাই ভেজানো চিয়া সিড খেলে এর পুষ্টি শরীর দ্রুত শোষণ করতে পারে। তাছাড়া এভাবে চিয়া দ্রুত হজমও হয়ে যায়।

দুধ হোক বা পানি, চিয়া সিড ভেজানোর সঠিক পদ্ধতি রয়েছে। সবসময় ১:৩ অনুপাতে চিয়া সিড পানি বা দুধে ভেজান। ১ অংশ চিয়া সিড এবং ৩ অংশ পানি বা দুধ নিন। এর চেয়ে বেশি চিয়া সিড বা পানি নেবেন না।

পানি বা দুধে চিয়া সিড মেশানোর পর ১৫ মিনিট রেখে দিন। এর মাঝে মিশ্রণটি চামচ দিয়ে একটু নেড়ে দিন। মিশ্রণটি থকথকে হয়ে গেলে এটি খেতে পারেন। দুধে চিয়া সিড মেশালে এতে ফল, বাদাম ও অন্যান্য বীজ মিশিয়ে খেতে পারেন।

শুধু যে জলে বা দুধে ভিজিয়েই চিয়া সিড খেতে হবে, এমন নয়। শুকনো কড়াইতে চিয়া সিড ভেজে নিন। এই রোস্টেড চিয়া সিড দই, ওটমিল বা স্যালাদে ছড়িয়ে খেতে পারেন। চাইলে এই চিয়া সিডও স্মুদিতে মেশাতে পারেন।

রোস্টেড চিয়া সিড খেলে এর সঙ্গে প্রচুর পরিমাণে পানি পান করুন। তা না হলে হজমের সমস্যা দেখা দিতে পারে। চেষ্টা করুন সকালের নাশতায় চিয়া খাওয়ার। এতে বেশি উপকার পাবেন।

Adblock test (Why?)

Comments

Popular posts from this blog

Google Doodle honours Terry Fox, on anniversary of first run - Global News